Author: Tinku Kumar Ghorai
DOI Link : https://doi-ds.org/doilink/07.2024-16855911/BIJMRD/Vol -2 / 5/2024/A3
ভূমিকা:শৈলীগত দিক থেকে নাটকের সংলাপ-বিশ্লেষণ বিভিন্ন মাত্রার সন্নিবেশ দাবি করে।নাট্যতত্ত্ব বিদ A. Nicoll নাটকের সংলাপকে দুটি ভাগে ভাগ করেছিলেন: ‘ordinary speech এবং’ patterned language’ হিসেবে। সাধারণত আটপৌরে, স্বাভাবিকক্রদের গদ্য- সংলাপকে ordinary speech’হিসেবে চিহ্নিত করা হয়। আরপদ্য-সংলাপতো বটেই, পদ্য-সংলাপ ও’ patterned language’-এর পরিধির মধ্যে পড়ে। প্রথম যুগের নাটকে এই দু’ধরনের সংলাপ রীতি একত্রে দেখা যেত।কারণ’ ordinary speech’ এবং’ patterned “Language” ছিল সংস্কৃত নাট্যাদর্শ অনুযায়ী পদ্য-পদ্যে সংলাপ রচনার মধ্যেই।
Keywords: লোকসংস্কৃতি,লোকসাহিত্য,কল্পনাশক্তি,অভিজ্ঞতা,রবীন্দ্রনাথ ঠাকুর.
Page No : 125-129