Author: Tinku Kumar Ghorai
DOI Link : https://doi.org/10.70798/Bijmrd/020500016
ভূমিকা: রবীন্দ্র নাটক তার উম্মেষ লগ্নে প্রচলিত নাট্য আঙ্গিককেই অনুসরণ করেছে। বিলিতি অপেরা এবং শেক্সপীয়রের নাট্য-আঙ্গিকের ছাপ সেখানে স্পষ্ট। ভগ্নহৃদয়’ ১২৮৮ বঙ্গাব্দে প্রকাশিত হয়। এটি নাটক নয়। ‘ভগ্নহৃদয়’-এর ‘ভূমিকা’তেই জানানো হয়েছিল যে, ‘কাৰ্যাটিকে কাহারো যেন নাটক বলিয়া অম না হয়। কারণ ‘দৃশ্যকাব্য’-এর কাঙ্ক্ষিত শিকড়, কাণ্ড, শাখা, পত্র, কাঁটাটি’ এতে নেই, এ শুধুই ‘ফুলের তোড়া।এখানেই রবীন্দ্রনাথের সংরূপ সচেতনতার প্রকাশ।রবীন্দ্রনাথের প্রথম ‘নাটিকা’ ‘রুদ্রচণ্ড’ প্রকাশিত হচ্ছে ১২৮৮ তে। ‘The Hindoo Patriot’-এ ২৩ মে, ১৮৮১-তে প্রকাশিত সমালোচনায় ‘রুদ্রচণ্ড’-কে ‘melodrama ‘ বলা হচ্ছে। ‘বাল্মীকি- প্রতিভা পাচ্ছে ‘good opera’-র আখ্যা
Keywords: লোকসংস্কৃতি,লোকসাহিত্য,কল্পনাশক্তি,অভিজ্ঞতা,রবীন্দ্রনাথ ঠাকুর.
Page No : 125-129