Author: Tinku Kumar Ghorai
DOI Link: https://doi-ds.org/doilink/08.2024-94775645/BIJMRD/Vol -2 / 6/2024/july/A11
Abstract: শৈলীগত দিক থেকে নাটকের সংলাপ-বিশ্লেষণ বিভিন্ন মাত্রার সন্নিবেশ দাবি করে। নাট্যতত্ত্ববিদ A. Nicoll নাটকের সংলাপকে দুটি ভাগে ভাগ করেছিলেন: ‘ordinary speech এবং ‘patterned language’ হিসেবে। সাধারণত আটপৌরে, স্বাভাবিক ক্রদের গদ্য- সংলাপকে ordinary speech’ হিসেবে চিহ্নিত করা হয়। আর পদ্য-সংলাপ তো বটেই, পদ্য-সংলাপও ‘patterned language’-এর পরিধির মধ্যে পড়ে। প্রথম যুগের নাটকে এই দু’ধরনের সংলাপ রীতি একত্রে দেখা যেত। কারণ ‘ordinary speech’ এবং ‘patterned ‘Language’ ছিল সংস্কৃত নাট্যাদর্শ অনুযায়ী পদ্য-পদ্যে সংলাপ রচনার মধ্যেই।
Keywords:নাটকের সংলাপ,পদ্য-সংলাপ,গদ্য- সংলাপ,
Page: 93-96